শিরোনাম :
চাঁপাইনবাবগঞ্জের বালু গোদাগাড়ীতে মজুত করাকে কেন্দ্র করে প্রতিপক্ষের দৌঁড়-ঝাঁপ গোদাগাড়ীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান কর্তন রাজশাহীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান সাবাড় বিশ্বের দীর্ঘতম গাড়িতে রয়েছে সুইমিং পুল, হেলিপ্যাডও ছুটির দিনে হেঁশেলে খুব বেশি সময় কাটাতে চান না? রবিবারে পেটপুজো হোক তেহারি দিয়েই দাম দিয়ে ছেঁড়া, রংচটা জিন্‌স কিনবেন কেন? উপায় জানা থাকলে নিজেই বানিয়ে ফেলতে পারেন উন্মুক্ত বক্ষখাঁজ, খোলামেলা পিঠ, ভূমির মতো ব্লাউজ় পরেই ভিড়ের মাঝে নজরে আসতে পারেন আপনিও স্পর্শকাতর ত্বকের জন্য বাড়িতেই স্ক্রাব তৈরি করে ফেলতে পারেন, কিন্তু কতটা চালের গুঁড়ো দেবেন? গরমে শরীর তো ঠান্ডা করবেই সঙ্গে ত্বকেরও যত্ন নেবে বেলের পানা, কী ভাবে বানাবেন? গাজ়া এবং ইরানে হামলা চালাতে ইজ়রায়েলকে ফের ৮ হাজার কোটি টাকার অস্ত্রসাহায্য আমেরিকার!
পুঠিয়ায় ১৬তম বাংলা লোকনাট্য উৎসব শুরু

পুঠিয়ায় ১৬তম বাংলা লোকনাট্য উৎসব শুরু

পুঠিয়ায় ১৬তম বাংলা লোকনাট্য উৎসব শুরু
পুঠিয়ায় ১৬তম বাংলা লোকনাট্য উৎসব শুরু

স্টাফ রিপোর্টার: ‘হাতের মুঠোয় হাজার বছর, আমরা চলেছি সামনে’ এই স্লোগানে রাজশাহীর পুঠিয়ায় ১৬তম বাংলা লোকনাট্য উৎসব-২০২১ শুরু হয়েছে।

গ্রাম বাংলার ঐতিহ্য তুলে ধরতে গতকাল (১১ মার্চ) বৃহস্পতিবার বিকেল ৪টায় বাংলাদেশ গ্রাম থিয়েটার পুঠিয়া শাখার আয়োজনে ঐতিহ্যবাহী পাঁচআনী বাজার রাজবাড়ী মাঠে তিন দিনব্যাপী এই বাংলা লোকনাট্য উৎসবের উদ্বোধন করেন রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন।

উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশ গ্রাম থিয়েটারের সভাপতি ও চলচ্চিত্র নির্মাতা নাসির উদ্দীন ইউসুফ বাচ্চু’র সভাপতিত্ব উৎসবে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে. এম. খালিদ এম.পি। এর আগে স্বাগত বক্তব্য দেন উৎসবের প্রধান সমন্বয়কারী ও বাংলাদেশ গ্রাম থিয়েটারের সভাপতিমন্ডলীর সদস্য কাজী সাঈদ হোসেন দুলাল।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন, রাজশাহীস্থ ভারতীয় হাইকমিশনের সহকারী হাইকমিশনার সঞ্জীব কুমার ভাটী, কথাসাহিত্যিক ও বাংলাদেশ গ্রাম থিয়েটারের প্রধান উপদেষ্টা অধ্যাপক হাসান আজিজুল হক, রাজশাহী-৫ (পুঠিয়া-দুর্গাপুর) আসনের সংসদ সদস্য প্রফেসর ডাঃ মনসুর রহমান, সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য অ্যাড. আদিবা আঞ্জুম মিতা, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ব্যবস্থাপনা বিভাগের অধ্যাপক ও নাট্যজন মলয় কুমার ভৌমিক , বাংলাদেশ গ্রাম থিয়েটারের সাধারণ সম্পাদক তৌফিক হাসান ময়না, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. কামরুজ্জামান, উপজেলা পরিষদের চেয়ারম্যান জি এম হিরা বাচ্চু, উপজেলা নির্বাহী কর্মকর্তা নুরুল হাই মোহাম্মদ আনাছ পিএএ ও সহকারী কমিশনার (ভূমি) মোছা. রুমানা আফরোজ প্রমুখ।

উল্লেখ্য, গ্রাম বাংলার ঐতিহ্য তুলে ধরতে (১১,১২,১৩ই মার্চ) ৩দিনের এই উৎসবে রয়েছে লাঠিখেলা, নৃত্যানুষ্ঠান, লালনের দেহতত্ত্ব গান, লোকপালা, পুতুল নাট্য, নৃত্যনাট্য ও যাত্রাপালা। দেশের বিভিন্ন স্থানের সাংস্কৃতিক সংগঠন এসব আয়োজনে অংশ নিবেন।

এবারের উৎসবে মরহুম সেলিম আল দীনসহ নিহত সকল সাংস্কৃতিক ব্যক্তিদের স্বরণে মঙ্গল প্রদীপ প্রজ্বলনের মাধ্যমে অনুষ্ঠানের মূল আয়োজন শুরু হয় বিকেল ৫টায়। এর আগে বিকেল ৩টায় গ্রামীন লাঠি খেলা শুরু হয়। এরপর মঙ্গল শোভাযাত্রা। রাজবাড়ী মাঠ থেকে পৌর সদরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে আলোচনা সভা শেষে রাজশাহীর ধ্রুপদালোক সংগঠনের নৃত্য পরিবেশনের পর গুনিজনদের মাঝে সেলিম আল দীন সম্মাননা পদক ১৪২৭ প্রদান করা হয়।

মতিহার বার্তা / ইএবি

খবরটি শেয়ার করুন..

Leave a Reply